সাম্প্রতিক সময়ে বাজারে বহুল প্রচলিত স্মার্টফোনের মধ্যে আইফোন-১৩ সেরা ।

২০২১ সালে স্মার্টফোনের প্রতিযোগীতায় বিজয়ী আসন টিকিয়ে রাখার জন্য অ্যাপল আইফোন ১২ এর পরবর্তী সংস্করন হিসাবে আইফোন ১৩ কেও বিজয়ীর আসনে টিকিয়ে রেখেছে। আইফোন ১৩ কে উন্নত প্রযুক্তির দ্বারা সঠিক উপায়ে তৈরি করা হয়েছে। আইফোন ১৩ স্মার্টফোন বেছে নেওয়ার ক্ষেত্রে আমরা যে বৈশিষ্ট্যগুলিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করে থাকি, এর উন্নত – ডিসপ্লে, প্রসেসিং পাওয়ার এবং ক্যামেরার ক্ষমতা।

ছবি তোলার কথা আসে, আইফোন ১৩ বাজারে নেতৃত্ব দেয়। ফোনের ডুয়াল ক্যামেরা-একটি ১২-মেগাপিক্সেল প্রশস্ত এবং অন্যটি ১৩-মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড-অ্যাপলের প্রসেসিং কৌশলগুলির সঙ্গে কাজ করে একটি উন্নতমানের ছবি উপহার দিয়ে থাকে। যার শতকরা ৯০ ভাগই সঠিকভাবে কাজ করে এবং এটি অন্য যে কোন ফোনের চেয়ে ডের নির্ভরযোগ্য ভাবে  কাজ করে থাকে।

এই বছর পরীক্ষামূলক ভাবে ব্যটারীর কর্মক্ষমতার উন্নতি করা হয়েছে। ফলে,বড় বড় সেন্সরগুলো বেশি আলোকৃত করে থাকে। তাই কম আলো বা আবছা অবস্থাতেও ছবিগুলি বেশ উজ্জ্বল দেখায়। সাধারণত, কম আলোতে তোলা ছবি গুলোর মান হ্রাস পাওয়ার  আসংঙ্খা হ্রাস পাওয়া কথা থাকা সত্বেও ফোনটি  অন্যান্য স্মার্টফোনের ক্যামেরায় সক্ষমতাকে ডিঙ্গিয়ে উপরের সারিতে স্থান করে নিয়েছে।

আইফোন ১৩ তে সর্বশেষ মোবাইল প্রসেসর, এ ১৫ বায়োনিক দ্বারা বিশেষ ভাবে সজ্জিত করা হয়েছে, কল করা, ওয়েব ব্রাউজ করা, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা, গেম খেলা এমনকি অনান্য কাজ তাত্ক্ষণিকভাবে স্বাচ্ছন্দে ঝামেলা ছাড়াই করা যায়।

আইফোন-১৩, আইফোন 11 এর চেয়ে তিন থেকে পাঁচ সেকেন্ডের বেশি দ্রুত কাজ করে। ফোনটিতে ৪কে ফাইল সংযোজনের কারনে আই মুভি বেরেন্ডার প্রায় ১০ সেকেন্ড বেশি দ্রুততার সাথে কাজ করে থাকে। ফোনটির সক্ষমতা পুরো বোর্ড জুড়ে স্যামসাং গ্যালাক্সি এস-২১ এর সমান, তা সত্বেও আইফোন-১৩ ফটো বা ভিডিও ফোকাস ছবি তোলার ক্ষেত্রে এবং সংগঠিত করার ক্ষেত্রে দ্রুততার সাথে করে।

উল্লেখ্য যে, আইফোন ১২ এর তুলনায় আেইফোন ১৩ এর ব্যাটারির দীর্ঘ স্থায়িত্বের সময় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা হয়েছে। পূর্ণ চার্জের পর, আইফোন-১৩ এর স্থায়ীত্বকাল ১৪ ঘন্টা ১৫ মিনিট  হয়, যা আইফোন ১২ এর চেয়ে এক ঘন্টা ৪৫ মিনিট বেশি।

যারা কম দামের মধ্যে একটু উন্নতমানের স্মার্টফোন ব্যবহার করতে চান, তাদের জন্য আইফোন ১৩ মিনি একটি স্বাশ্রয়ী মোবাইল ফোন। ভবিষত বিবেচনায়, ঠিক একই ফিচার সেট আছে ফোনটিতে ও একই রকম ব্যাটারির স্থায়ীত্ব এবং একটি ছোট হাউজিংয়ে ৫.৪ ইঞ্চি ডিসপ্লে যুক্ত রয়েছে। মূল্য নির্ধারন করা হয়েছে ৬৯৯ ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *